1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০২:০৬ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ইউরোজোনে রেকর্ড ৯.১ শতাংশ মূল্যস্ফীতি

  • আপডেট টাইম : বুধবার, ৩১ আগস্ট, ২০২২
  • ১২৮ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক :: ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোর মধ্যে ইউরো ব্যবহারকারী দেশগুলোতে মূল্যস্ফীতি ৯ দশমিক ১ শতাংশে পৌঁছেছে। ইইউয়ের পরিসংখ্যান এজেন্সি ইউরোস্ট্যাটের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। নতুন করে মূল্যস্ফীতির এই বিষয়টি ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংকের সুদের হার বাড়ানোর সিদ্ধান্তকে চাপের মুখে ফেলবে।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে জানা গেছে, রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের কারণে জ্বালানির মূল্যবৃদ্ধি, গ্যাস সংকট এবং কোভিড-১৯ মহামারির কারণে ইউরোজোনভুক্ত দেশগুলোতে মূল্যস্ফীতি ৮ দশমিক ৯ শতাংশ থেকে বেড়ে ৯ দশমিক ১ শতাংশে পৌঁছেছে।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, এই নিয়ে ইউরোজোনে টানা ৯ দফা দ্রব্যমূল্যের দাম বাড়ল। ২০২১ সালের নভেম্বরে এই মূল্যস্ফীতি শুরু হয়। পরে চলতি বছরের জুলাই মাসে তা বৃদ্ধি পেয়ে ৮ দশমিক ৯ শতাংশে পৌঁছে।

ইউরোজোনে মূল্যস্ফীতি হলেও কমেছে ফ্রান্সে। দেশটিতে চলতি বছরের জুলাইয়ে দেশটির মূল্যস্ফীতির হার ছিল ৬ দশমিক ৮ শতাংশ। গত আগস্ট নাগাদ তা কমে দাঁড়িয়েছে সাড়ে ৬ শতাংশে। ইউরোপের আরেক দেশ স্পেনের মূল্যস্ফীতির হারও কমেছে। গত জুলাই মাসে যেখানে দেশটির মূল্যস্ফীতির হার ছিল ১০ দশমিক ৮ শতাংশ সেখানে গত আগস্টে এসে তা কমে দাঁড়িয়েছে ১০ দশমিক ৪ শতাংশে। স্পেনের ন্যাশনাল স্ট্যাটিসটিকস ইনস্টিটিউট এই তথ্য নিশ্চিত করেছে।

তবে, এই অঞ্চলের সবচেয়ে বড় অর্থনীতির দেশ জার্মানির মূল্যস্ফীতি বিগত ৫০ বছরের মধ্যে সর্বোচ্চ মাত্রায় পৌঁছেছে। গত আগস্টে দেশটির মূল্যস্ফীতির হার ছিল প্রায় ৯ শতাংশ। আগস্ট পর্যন্ত দেশটির মূল্যস্ফীতির হার ছিল ৮ দশমিক ৮ শতাংশ।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..